সকাল ৮:৫০ l সোমবার l ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ l ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ l ২৪শে রজব, ১৪৪২ হিজরি l বসন্তকাল
কিডনি বিকল চার দিন, নিউ ইয়র্কে ডায়ালাইসিস পাননি জামাল

কিডনি বিকল চার দিন, নিউ ইয়র্কে ডায়ালাইসিস পাননি জামাল

তার ৬৮ বছরের জীবনে তিনি নিজেকে উত্তরজীবী হিসেবে প্রমাণ করেছেন। কিন্তু শহরে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ব্রুকলিনের নিবিড় পরিচর্যা কেন্দ্রে তার জীবনযুদ্ধের সমাপ্তি হয়।

ভেন্টিলেটর সংকটের মধ্যের শ্বাস নেওয়ার জন্য সহায়ক যন্ত্রের অভাব তার ক্ষেত্রে হয়নি। কিন্তু কোভিড -১৯ রোগীর ঢেউয়ের মধ্যে পর্যাপ্ত পরিমাণ মেশিন না থাকায় ডায়ালাইসিস না পেয়ে কিডনি বিকল হয়ে তার মৃত্যু হয় বলে তার পরিবার বলছে।

মধ্য এপ্রিলে জামাল উদ্দিনের মৃত্যুর আগে ডায়ালাইসিস না পাওয়ায় তার স্ত্রী জেসমিন উদ্দিন ও ছেলে শেহরান উদ্দিন ক্রমশ  উদ্বিগ্ন হয়ে পড়েন এবং শেষ চার দিন তারা মরিয়া হয়ে ওঠেন। কিন্তু ডায়ালাইসিস মেলেনি।

জামাল উদ্দিনের শ্যালক অর্থোপেডিক সার্জন ডা. রাসেল রানা বলেন, পরীক্ষায় কিডনির বাজে অবস্থা ধরা পড়ার পর তিনি ও তার বোন হাসপাতালে বার বার ফোন করে ডায়ালাইসিসের ধরনা দিয়েছিলেন।

“এমন পরিস্থিতি যে হতে পারে তা একজন চিকিত্সক হিসাবে আমার কল্পনাতেও আসেনি।”

প্রাদুর্ভাবের বিস্তারের সঙ্গে সঙ্গে জামাল উদ্দিনের চিকিৎসাস্থল ব্রুকলিনের এনওয়াইইউ ল্যাঙ্গোনসহ নিউ ইয়র্ক সিটির হাসপাতালগুলোতে কিডনি জটিলতা নিয়ে আসা কোভিড-১৯ রোগীর সংখ্যা হঠাৎ বেড়ে যাওয়ায় ডায়ালাইসিসের সংকট তৈরি যায়। অপ্রত্যাশিত রোগীর ভিড় মোকাবিলায় ওষুধ, স্বাস্থ্যকর্মী ও মেশিন নেই বলে নেফ্রোলজিস্টরা (কিডনি রোগ বিশেষজ্ঞ) সতর্ক করেছিলেন।

কোভিড-১৯ নিয়ে গুরুতর অবস্থায় জামাল চিকিৎসাধীন সময়ে ‘কন্টিনিউয়াস রেনাল রিপ্লেসমেন্ট থেরাপি’ হিসাবে পরিচিত বিশেষায়িত ডায়ালাইসিসের যে সরবরাহ সংকট ছিল হাসপাতালের নিজস্ব রেকর্ডে তার ইঙ্গিত মিলেছে বলে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে।

গত ১৪ এপ্রিল তার ফাইলে লেখা নোট বলছে, ‘বর্তমান জায়গায় রোগীর জন্য এটা (ডায়ালাইসিস) পাওয়া যায়নি’, যদিও তখন কিডনি অকার্যকারিতার গুরুত্বপূর্ণ সূচক পটাশিয়ামের স্তর জামালের শরীরের উচ্চ মাত্রায় পৌঁছেছে।

ওই হাসপাতালের চিফ মেডিকেল অফিসার ডা. জোসেফ ওয়িস্টাক বলেন, তিনি স্থিতিশীল ছিলেন কিনা, তার জন্য জরুরি জরুরি হস্তক্ষেপ দরকার কিনা সেগুলো প্রতিদিনই দেখা হত। কিন্তু কোনোদিনই তিনি ভাল ছিলেন না।

কিডনি বিকল চার দিন, নিউ ইয়র্কে ডায়ালাইসিস পাননি জামাল

অনুসন্ধান করুন

পুরাতন নিউজ দেখুন

© All rights reserved © 2017 dailybsbd.com

Desing & Developed BY লিমন কবির